বিজ্ঞাপন
নিজস্ব প্রতিবেদক
আজ : ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সোমবার প্রকাশ করা : অক্টোবর ১৩, ২০২১

  • কোন মন্তব্য নেই

    আন্তজার্তিক দুর্যোগ প্রমোশন দিবস উপলক্ষে বান্দরবানের মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত

    নিজস্ব প্রতিবেদক :

    “মুজিববর্ষের প্রতিশ্রতি,জোরদার করি দুর্যোগ প্রস্তুতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তজার্তিক দুর্যোগ প্রমশন দিবস ২০২১ এবং সিপিপি’র ৫০ বছর ফুর্তি উদযাপন উপলক্ষে বান্দরবানে ভূমিকম্প ও অগ্নিকান্ডে করণীয় বিষয়ক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

    ১৩ অক্টোবর বুধবার সকালে জেলা প্রশাসন আয়োজনে ও বান্দরবানের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সহযোগীয় বান্দরবান জেলা প্রশাসক কাযালয়ে প্রঙ্গণে এই মহড়া অনুষ্ঠিত হয়।

    এইসময় জেলা প্রশাসক হল রুমে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ লুৎফর রহমান সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

    এইদিকে দিবসটি উপলক্ষে বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরা অগ্নি প্রতিরোধ হতে রক্ষা পেতে বিভিন্ন পদক্ষেপ ও করণীয়গুলো তুলে ধরেন। পাশাপাশি বাড়ি কিংবা গ্যাসের সিলিন্ডারে অগ্নিকান্ডে ঘটনা ঘটলে তা কিভাবে নিমিষে প্রতিরোধ করা যায় সেটিও তুলে ধরা হয়।

    সভায় অতিরিক্ত পুলিশ সুপার সরোয়ার রেজা, সিভিল সার্জন ডাঃ অংসুই প্রু মারমা, পৌরসভা সচিব তৌহিদুল ইসলাম, সড়ক ও জনপদ উপ প্রকৌশলী মোঃ মামুনুর রশিদ আজিন,পানি উন্নয়ন বোর্ড উপ বিভাগীয় প্রকৌশলী শাহদাত রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো সফিউল আলম।জেলা শিল্পকলা একাডেমি সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বাচ্চু,ওয়ার্ল্ড ভিশন ম্যানেজার শিপন হালদার রুভেনসহ বিভিন্ন এনজিও সংস্থা ও সরকারি কর্মকর্তাগণ ও প্রিন্ট ইলেক্ট্রনিক মিডিয়া উপস্তিত ছিলেন।

    বক্তব্য প্রধান অতিথি ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বান্দরবানে বিভিন্ন স্থানে পাহাড় কাটার ফলে মাটি ভেঙে ড্রেনে জলাবদ্ধতা সৃষ্টি হয়। সেই জলাবদ্ধতা নিরসন করতে পৌরসভা কাজ করে যাচ্ছে। তবে পার্বত্য এলাকায় অনেকে পাহাড় কাটার ফলে সেটি বর্ষা মৌসুম আসলে মাটি নরম হয়ে ভেঙে যায়, পরে পাহাড় ধব্বসে মত দুর্ঘটনা। সেই দুর্ঘটনা রোধ কমাতে ডিসির পক্ষ হতে মাইকিং করে সতর্কতা করার জন্য কাজ করে যাচ্ছে। পাশাপাশি সড়কে দুর্ঘটনা রোধ কমাতে মোড়ে মোড়ে সতর্কমুলক চিহ্নগুলো পুণরায় সার্বক্ষনিক তদরকি করার জন্য আহব্বান জানান সড়ক ও জবপদ বিভাগকে ।

    তিনি আরো বলেন,দেশের প্রধান দিক হলো দুর্যোগ। সেই দুর্যোগ হতে রক্ষা পেতে আমাদের সবাইকে মানসিক ভাবে প্রস্তুতি নিয়ে থাকার প্রয়োজন। কেননা নিজেদের দ্বারায় যে দুর্যোগ পরিবেশ সৃষ্টি হতে পারে সেগুলো হতে বিরত থেকে দুর্যোগ মোকাবেলায় করতে সাহায্যে হাত বাড়ান। দেখবেন আগাম প্রস্তুতি মাধ্যমে রোল মডেল হবে। যা আগামীতে পরিণত হবে সুন্দর বাংলাদেশ।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *