বিজ্ঞাপন
নিজস্ব প্রতিবেদক
আজ : ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সোমবার প্রকাশ করা : সেপ্টেম্বর ১১, ২০২১

  • কোন মন্তব্য নেই

    থিয়েটার প্রাঙ্গণ গল্প লেখা পুরস্কার পেলেন বাঁশখালীর মশিউর রহমান আবির

    ১০ই সেপ্টেম্বর ঢাকার কাঁটাবনে ‘কবিতা ক্যাফে’তে ‘থিয়েটার প্রাঙ্গণ গল্প লেখা প্রতিযোগিতা-২০২১’ এর বিজয়দের পুরস্কার বিতরণি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে বিজয়ীদের হাতে স্বীকৃতি-স্বরূপ ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ তুলে দেওয়া হয়।

    থিয়েটার প্রাঙ্গণ তাদের অর্ধযুগ ফূর্তি উপলক্ষে গল্পলেখা প্রতিযোগিতার আয়োজন করেন। ঘোষণায় বলে দেন, শীর্ষ ১৫টি গল্প নির্বাচন করে সেই গল্পগুলো দিয়ে তারা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করবেন। ঘোষণার পর সারা দেশের নবীন-প্রবীন শত শত লেখক এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। তাদের মধ্য থেকে তিন ধাপে বাছায়ের মাধ্যমে মোট ১৫টি গল্প পুরস্কারের নির্বাচিত করেন। প্রথম ধাপে ৫০ জনের ৫০টি গল্প, এরপর ২য় ধাপে সেই ৫০টি গল্প থেকে ৩০টি গল্প এবং চুড়ান্ত ধাপে সেই ৩০টি থেকে শীর্ষ ১৫টি গল্প নির্বাচন করেন। সেই শীর্ষ ১৫ তালিকার মধ্যে স্থান পান চট্টগ্রামের বাঁশখালী উপজেলার, বাহারচরা ইউনিয়নের, ইলশা গ্রামের ভি.পি মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী ও লুলু মরজান দম্পতির দ্বিতীয় পুত্র মশিউর রহমান আবিরের গল্প, ‘মানুষ’।

    মশিউর রহমান আবিরের গল্পটি নিয়ে অনুষ্ঠানের সভাপতি, ওয়ালি হায়দার বলেন, আমি ‘মানুষ’ গল্পটি পড়েছি। অত্যন্ত চমৎকার একটি গল্প। আসলে আমাদের সবার আগে মানুষ হওয়া উচিত। আমরা এই গল্পটি দিয়ে ভালো কিছু করার চিন্তা-ভাবনা করছি। এবং খুব শীঘ্রই এটার কাজ শুরু করব ইনশাআল্লাহ।

    মশিউর রহমান আবির বলেন, ‘আমি সবসময় বিশ্বাস করি লেখালেখির মাধ্যমে সমাজের ইতিবাচক পরিবর্তনই একজন লেখকের স্বার্থকতা। তাই আমি এমন কিছু লেখার চেষ্টা করি যেটা সমাজ পরিবর্তনে ইতিবাচক ভূমিকা রাখবে। থিয়েটার প্রাঙ্গণ গল্প লেখা প্রতিযোগিতার আয়োজন করেছেন এমন খবর পেয়ে আমার ‘মানুষ’ গল্পটি জমা দিয়ে অংশগ্রহণ করেছিলাম৷ আলহামদুলিল্লাহ গল্পটি চুড়ান্ত তালিকায় স্থান পেয়েছে৷ গল্পটা দিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ হবে এটা ভেবেই অন্যরকম এক ভালোলাগা কাজ করছে। গল্পটা সামাজের ইতিবাচক পরিবর্তনে যদি সামান্য ভূমিকাও রাখতে পারে, তাহলে আমি ও আমার লেখা স্বার্থক।

    অনুষ্টানের প্রধান অতিথি মঞ্চ ও টেলিভিশন অভিনেতা ফখরুল বাশার মাসুম বলেন, একটা ভালো গল্প একটা নাটককে সুন্দর রুপ দেয়। এখানে লেখকরাই আসল৷ আমরা অভিনয় করি। তোমরা ভালো গল্প লিখলে, আমরা ভালো কাজ করতে পারব৷

    গল্প নিয়ে আরও কথা বলে বিশেষ অতিথি পরিচালক ও অভিনেতা কায়েশ চৌধুরী, টেলিভিশন অভিনেত্রী মিলি বাশার, পরিচালক ও নির্মাতা আব্দুল্লাহিল কাফিসহ থিয়েটার প্রাঙ্গণের পরিচালক ও নির্দেশকবৃন্দ।

    প্রেস বিজ্ঞপ্তি

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *