বিজ্ঞাপন
নিজস্ব প্রতিবেদক
আজ : ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সোমবার প্রকাশ করা : সেপ্টেম্বর ১২, ২০২১

  • কোন মন্তব্য নেই

    পঃ পঃ কর্মকর্তা ডাঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরীর যোগদানের পর চিকিৎসা সেবায় আমূল-পরিবর্তন হলো লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স 

    আবদুল করিম বিটু :

    পাহাড়ি এলাকার মানুষের সেবার লক্ষ্যে নির্মিত ৫০ শয্যা বিশিষ্ট লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। নানাবিধ সমস্যায় লিপ্ত হাসপাতালটিতে

    পঃ পঃ কর্মকর্তা ডাঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী যোগদানের পর বদলে যেতে থেকে থাকে হাসপাতালের চিত্র।কয়েক মাস আগেও নানাবিধ সমস্যায় জর্জরিত ছিল হাসপাতালটি। বর্তমানে হাসপাতালটির চিকিৎসা সেবায় আমূল পরিবর্তন লক্ষ্য করা গেছে।

    সারাদেশে যে কটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নামডাক রয়েছে তার মধ্যে অন্যতম এই লামা উপজেলা হাসপাতাল।উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী চলতি বছরের ৩ মার্চ হাসপাতালের দায়িত্বভার গ্রহণ করে নরমাল ডেলিভারিতে অনন্য দৃষ্টান্ত স্হাপন করেছেন।

    উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানাগেছে,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী অত্র হাসপাতালে যোগদানের পূর্বে হাসপাতালটি নানাবিধ সমস্যায় জর্জরিত ছিলেন। ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালটিতে সল্প জনবলে চলছে ১০০ শয্যার কার্যক্রম। তিনি যোগদানের পর পরই উদ্দ্যোগ গ্রহণ করেন সারাদেশের মধ্যে উপজেলা পর্যায়ে একটি মডেল হাসপাতাল গড়ার স্বপ্ন নিয়ে তিনিসহ তার টিম কাজ শুরু করেন। শুরুতেই তিনি ডাক্তার, নার্স ও অন্যান্য সহায়ক জনবল নিয়ে রোগীদের সেবাপ্রদানের জন্য সঠিক সময়ে হাসপাতালে অবস্থান নিশ্চিত করেন। পুরো হাসপাতাল ক্যাম্পাস সিসিটিভির মাধ্যমে বহিঃবিভাগ,অন্তবিভাগ ও জরুরী বিভাগসহ সার্বক্ষণিক তদারকি করণ শুরু করেন। সেই সাথে তিনি পাহাড়ী জনগোষ্ঠীর নরমাল ডেলিভারির স্বার্থে ব্যতিক্রম উদ্দ্যোগ গ্রহণ করেন। ২৪/৭ দিন দ্রুত সময়ে উন্নত সেবা দিয়ে যাচ্ছে নরমাল ডেলিভারিতে নিয়োজিত মিড ওয়াইফ কর্মীরা।

    এদিকে হাসপাতালটিতে বর্তমানে রোগিদের জন্য উন্নতমানের খাবার সরবরাহ ও বহিঃবিভাগে শতভাগ ওষুধ নিশ্চিতকরণসহ ভর্তিকৃত রোগিদের ওষুধ নিশ্চিতকরণ করা হয়েছে। শুধু তাই নয়, এ কর্মকর্তা যোগদানের পর উচ্চ মহলের সাথে যোগাযোগ স্থাপন করে দ্রুত সময়ে হাসপাতালে নতুন আল্ট্রা মেশিনের কার্য্যক্রম চালু করেন। ফলে গরীব ও অসহায় রোগিরা দ্রুত সময়ে উন্নত চিকিৎসা সেবা পাচ্ছেন। খুব শীঘ্রই রোগীদের সেবার জন্য বিবিধ কার্যক্রম শুরু করবেন বলে জানান দক্ষ এই কর্মকর্তা। অত্যাধুনিক অপারেশন থিয়েটারটি চালু হওয়ায় অল্প সময়ে এখানকার রোগিরা আরও সেবা পাবেন বলে আশাবাদী হাসপাতাল কর্তৃপক্ষ। এদিকে হাসপাতালটিতে যক্ষা টেষ্ট ,ম্যালেরিয়া টেষ্ট,টাইফয়েড টেষ্ট,জন্ডিস টেষ্ট, ডায়বেটিস,এইসিভি,রক্ত,ব্লাড গ্রুপিং,কফ/টিবি সনাক্তকরণে সর্বাধুনিক মেশিন স্থাপন করে চালুকরণ করা হয়েছে।

    কোভিড-১৯ মোকাবেলার জন্য আলাদা ওয়ার্ড ও সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহের ব্যবস্থা,গাইনী ও শিশুসেবা প্রক্রিয়া চলমান রয়েছে।

    হাসপাতালের সৌন্দর্য বৃদ্ধির জন্য এ কর্মকর্তা যোগদানের পর পঃ পঃ কর্মকর্তার কার্যালয়, ডাক্তারদের জন্য অত্যাধুনিক সেমিনার কক্ষ,ডাইনিং রোম ও রোগীদের বসার জন্য সরঞ্জাম স্থাপন করেন। হাসপাতালটি রাতে ভূতড়ে অবস্থার উন্নতির জন্য আলোকসজ্জা চালু করেন।

    লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের উন্নত সেবা লক্ষ্যে নিরলস ভাবে সল্প জনবলে কাজ করে যাচ্ছেন।এই হাসপাতালের সেবা সার্বজনীন,সকলের জন্য উন্মুক্ত,দালাল ও অপপ্রচার মুক্ত থেকে সেবা গ্রহণ করার জন্য সকল শ্রেণী পেশার মানুষের সহযোগিতা কামনা করেন এই কর্মকর্তা।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *