বিজ্ঞাপন
নিজস্ব প্রতিবেদক
আজ : ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, রবিবার প্রকাশ করা : অক্টোবর ৬, ২০২১

  • কোন মন্তব্য নেই

    বান্দরবানের জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন

    নিজস্ব প্রতিবেদক :

    “সবার জন্য প্রয়োজন জন্ম মৃত্যু পরপরই নিবন্ধন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় বান্দরবানে পালিত হয়েছে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২১।

    ৬ অক্টোবর বুধবার সকালে দিবসটি উপলক্ষে বান্দরবান পৌরসভা আয়োজনে পৌরসভা কার্যালয় হতে প্রধান সড়ক হয়ে র‍্যালি বের হয়ে পূনরায় পৌরসভা কার্যালয় শেষ হয়।

    পরে বান্দরবান পৌরসভা মিলনায়তনে পৌরসভা সচিব তৌহিদুল ইসলাম সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বান্দরবান পৌরসভা প্যনেল মেয়র সৌরভ দাশ শেখর।

    অনুষ্টানে বক্তারা বলেন, সবাইকে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংগ্রহ করতে হবে। কেননা এই প্রয়োজনীয় কাগজপত্রে ও অনান্য তথ্যদি প্রত্যক স্থানে প্রয়োজন হয়। এর ফলে কোন ভোগান্তি কিংবা অনান্য ক্ষেত্রে সহজলভ্য হয়।

    বক্তারা আরো বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। এটাকে আরও কার্যকরী করার জন্য দিবসটি পালনের সিদ্ধান্ত হয়েছে। যাতে সাধারণ মানুষ আরও উদ্বুদ্ধ হয়।

    এ সময় অনুষ্ঠানে পৌর কাউন্সিলর অজিত বড়ুয়া, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মং মং সিং, উমর ফারুক, সেলিম রেজা, দিপীকা তংচঙ্গ্যা সহ সর্বাসাধারণ ও সাংবাদিকবৃন্দ গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

    প্রসঙ্গত, এসডিজির একটা লক্ষ্যমাত্রা রয়েছে, ২০৩০ সালের মধ্যে আমাদের ৮০ শতাংশ জন্ম এবং মৃত্যু নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *